রাজশাহীতে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস পালন সচেতনতামূলক শোভাযাত্রা, সমাবেশ অনুষ্ঠিত

সূর্যোদয় ডেস্ক: রাজশাহীতে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটিতে জনসাধারণের মাঝে সচেতনতা ও সম্পৃক্ত বড়াতে সচেতনতা শোভাযাত্রা ও সমাবেশ করেছে থ্যালাসেমিয়া প্রতিরোধ প্রচারণা বাংলাদেশ রাজশাহী মহানগর শাখা। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট এলাকায় মানবন্ধন শেষে শোভাযাত্রা বের করা হয়। পরে শোভাযাত্রাটি রাজশাহী মেডিকেল কলেজের প্রধান ফটকের সামনে সমাবেশ করে। সহযোগিতায় ছিলো সূর্যকিরণ, নাচোল নিউজ, পরিবর্তন চাই ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ।
থ্যালাসেমিয়া প্রতিরোধ প্রচারণা বাংলাদেশ রাজশাহী মহানগর শাখার উদ্যোক্তা ও শোভাযাত্রার সমন্বয়ক ডা. মাহফুজুর রহমান রাজের সভাপতিত্ব এবং রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ যুগ্ম-সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলার পরিচালনায় সমাবেশ-শোভাযাত্রায় অংশ নেন-সিনিয়র সাংবাদিক সুব্রত দাস, সূর্যকিরণ বাংলাদেশ প্রতিষ্ঠাতা সভাপতি শাইখ তাসনীম জামাল, নাচোল নিউজ সভাপতি হাবিবুল্লাহ সিপন, পরিবর্তন চাই’র সাইফুল ইসলাম প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, থ্যালাসেমিয়া সংক্রমক ব্যাধী না হলেও দেশের বৃহৎ জনগোষ্ঠী আক্রান্ত হওয়ার শঙ্কার ভেতরে আছেন। আজ দেশে ১ কোটি থ্যালাসেমিয়া বাহক রয়েছেন। যার কারণে প্রতিদিনই ১০০ জন নবজাতক শিশুর মাঝে ১০/১২ জন থ্যালাসেমিনায় আক্রান্ত অবস্থায় জন্ম গ্রহণ করছে। শুধুমাত্র সচেতনায় পারে রোগটি নির্মূল করতে। বিয়ের আগে রক্ত পরীক্ষার মাধ্যমে দুইজন বাহকের বিয়ে রোধ করার মধ্য দিয়ে থ্যালাসেমিয়া মুক্ত বাংলাদেশ গড়া সম্ভব। এ সময় দেশের উপজেলা পর্যায়ে সরকরী মেডিকেল হাসপাতালগুলোতে এই রোগ নির্ণয়ের ব্যবস্থা গ্রহণ ও বিয়ের আগে বাধ্যতামূলক রক্ত পরীক্ষার ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *