বিডি ক্লিন এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন।

 

ঢাকার প্রতিনিধিঃ
ফারজানা আক্তার

আমাদের আশেপাশে তাকালে দেখা যায় মানুষ যেখানে খুশি সেখানে ময়লা ফেলে পরিবেশ নষ্ট করছে। যার জন্য দায়ী একমাত্র আমাদের মন মানষীকতা। তাই বিডি ক্লিন যেখানে সেখানে ময়লা না ফেলা, নির্দিষ্ট স্থানে ময়লা ফেলা প্রচারণা করে যাচ্ছে। প্রিয় জন্মভূমি বাংলাদেশকে পৃথিবীব্যাপী পরিচ্ছন্নতার তালিকায় শীর্ষতম পরিচ্ছন্ন দেশ হিসেবে নাম লিখাতেই নিরলস কাজ করে যাচ্ছে লাল-সবুজের চেতনায় আবৃত তারুণ্যের প্লাটফর্ম বিডি ক্লিন। গত ৩ জুন ২০১৮ তারিখে বিডি ক্লিন এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে আয়োজন করা হয় পরিচ্ছন্নতার ২ বছর শীর্ষক বর্ণাঢ্য অনুষ্ঠান। উল্লেখ্য যে, “পরিছন্নতা শুরু হোক আমার থেকে” এই শ্লোগান নিয়ে ২০১৬ সালের ৩ জুন বিডি ক্লিন যাত্রা শুরু করে।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, টেন মিনিট স্কুল এর ফাউন্ডার আয়মান সাদিক, বিডি ক্লিন এর প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন, ৪ বিভাগীয় সমন্বয়ক, ২১ জেলা সমন্বয়ক সহ পাঁচ শতাধিক ৫ শতাধিক বিডি ক্লিন সদস্য। উদ্বোধনী পর্বে মাননীয় উপাচার্য মহোদয় বলেন, বিডি ক্লিন এর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এর দ্বার সবসময়ের জন্য উম্মুক্ত। সবসময় বিডি ক্লিন এর পাশে থাকব। যে তারুণ্যরা নিঃস্বার্থ ভাবে দেশ পরিচ্ছন্নতায় শ্রম দিয়ে যাচ্ছে সে তারুণ্যের সাথে আমি সবসময় আছি ও থাকবো। এরপর উপস্থিত বিডি ক্লিন তারুণ্যদেরকে পরিচ্ছন্নতার শপথ পাঠ করান আয়মান সাদিক। এছাড়াও ঝাড়ু দিয়ে টিএসসি ও এর আশেপাশের এলাকা পরিষ্কারকরণের মাধ্যমে সমাপ্ত হয় উদ্বোধনী পর্বের।

২য় পর্বের প্রারম্ভিকেই শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিডি ক্লিন এর বিভাগীয় ও জেলা সমন্বয়কগণ। একই সাথে দেশ পরিচ্ছন্নতায় ভুমিকা রাখায় ক্রেস্ট প্রদানের মাধ্যমে তাদেরকে সম্মানিত করা হয়। তারুণ্যকে অনুপ্রাণিত করতে তারুণ্যের অহংকার আয়মান সাদিক ও মুশফিক আর ফারহান অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন। এতে আয়মান সাদিক বলেন, যে মানুষগুলো কোন স্বার্থ ছাড়া এভাবে দেশের জন্য কাজ করতে পারে, সে মানুষগুলোর জন্য ২০২০ সালের মধ্যে বাংলাদেশকে পরিচ্ছন্ন দেশের তালিকায় শীর্ষে নিয়ে আসা অসম্ভব কিছু নয়। পরবর্তীতে তারুণ্যের অহংকার আয়মান সাদিককে স্মারক প্রদানের মাধ্যমে বিডি ক্লিন এর ‘শুভেচ্ছা দূত’ হিসেবে বরণ করে নেওয়া হয়।

পরিশেষে দোয়া ও ইফতার মাহফিল এর আয়োজন করা হয় দেশ ও জাতীর জন্য দোয়া করা হয়।

শুরু হয় সকলের আকাঙ্ক্ষিত তৃতীয় পর্ব। বিডি ক্লিন এর দুইজন শুভেচ্ছা দূত আয়মান সাদিক ও মুশফিক আর ফারহান, বিডি ক্লিন এর প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন সহ উপস্থিত সেলিব্রেটি ও বাকি সদস্যরা মিলে কেক কেটে উদযাপন করেন পরিচ্ছন্নতার ২ বছর।
বিডি ক্লিনের উদ্দেশ্য হচ্ছে দেশকে পরিচ্ছন্ন রাখা। প্রতিটি সদস্য নিরলস কাজ করে যাচ্ছে দেশের জন্য। তাদেরকে দেখে অনেক মানুষ তাদের মন মানষীকতা পরিবর্তন করছে, নির্দিষ্ট স্থানে ময়লা ফেলছে। ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর উদযাপন মধ্যে দিয়ে বাংলাদেশকে পরিষ্কার পরিছন্ন বাংলাদেশ গড়ার ঘোষনা করা হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *