এবার পদ্মা সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হল

 

সূর্যোদয় ডেস্ক:পদ্মা সেতুতে এবার চতুর্থ স্প্যানও বসানো হয়েছে। রোববার সকাল পৌনে ৭টায় শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের ৪০ ও ৪১ নম্বর পিয়ারের ওপর এ সুপারস্ট্রাকচার বসানো হয়। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্প্যানের পর চতুর্থ স্প্যানটি বসানোর কারণে ৬০০ মিটার দৃশ্যমান হল পদ্মা সেতু।

পদ্মা সেতু প্রকল্পের সার্ভেয়ার (সিএসসি) মীর ফারুক হোসেন এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনের মাধ্যমে স্প্যানটি নেয়ার কাজ শুরু হয়।

৩৭, ৩৮, ৩৯, ৪০ নম্বর পিয়ারে তিনটি স্প্যান বসানোর মাধ্যমে ৪৫০ মিটার কাঠামো দৃশ্যমান হয়েছে। চতুর্থ স্প্যানটি বসার পর ৬০০ মিটার এবার দৃশ্যমান হল।

১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি প্রায় ৬ কিলোমিটার দূরে নিয়ে যাওয়া হয়। সরিয়ে নেয়া হয় পিয়ারের পাইল স্থাপনের জন্য চ্যানেলে থাকা ফ্লোটিং ক্রেনগুলো।

জানা গেছে, প্রথম স্প্যানটি বসতে প্রকৌশলীদের বেশি সময় লাগলেও আস্তে আস্তে বাকি স্প্যান বসাতে সময় কমে আসবে। শুকনো মৌসুমের সুবিধা কাজে লাগাতে মাওয়া প্রান্তে পাইলিংয়ের কাজে গতি বেড়েছে। স্প্যানগুলো পানি থেকে ১২০ ফুটের বেশি উচ্চতায় বসানো হবে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারের মধ্যে প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারের মধ্যে দ্বিতীয় স্প্যান এবং গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের মধ্যে তৃতীয় স্প্যানটি বসানো হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *